• গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায় ও তুষ্টি ভট্টাচার্য
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।

  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত
  1. 1
  2. 2
  3. 3
  4. 4
  5. 5
  6. 6
  7. 7
  8. 8
  9. 9

Wednesday, September 28, 2016

সোনালি বেগম

হাওয়ার তরঙ্গে

অরুণাচল প্রদেশের কামেং নদীই
               ভালুকপং-এ বয়ে যাচ্ছে জিয়াভরালি নামে ।
হাওয়ার তরঙ্গে অর্কিড রিসার্চ সেন্টার
বৈজয়ন্তীমালা ঝরনার নীল জল
৫০০০ ফুট উচ্চতায় ‘জিরো’-র রাস্তা ধরেই
         ক্রমে টেঙ্গা আর রূপা ভ্যালি ।
বমডিলা-য় মনপা উপজাতির আপেলবিক্রেতা সেই মেয়েটি
সাংতি ভ্যালির টক-মিষ্টি কিউয়ি
নিহত সৈনিকদের স্মৃতিফলক
              অদূরে নিঃশব্দ বরফসাদা পাহাড় ।
নির্মেঘ আকাশ –– বুক চিরে উচ্ছল দিরাং নদী
সশব্দ জলে অপরূপ রামধনুর কোলাজ
               ছড়িয়ে পড়ছে...



শিলালেখ

আক্ষরিক দর্পণ আলোড়িত সমর্পণ
যুক্তিনির্ভর বিবর্তন-সীমানায় বিপ্লব অবগাহন ।
ছায়াচ্ছন্ন তরঙ্গ আলোড়িত জলপ্রপাত
দুঃসাহসিক শিলালেখ গিরিগুহাগাত্রে
শব্দসজ্জা ভাষাশিল্প
ভরকেন্দ্রে কথোপকথন ক্লান্তিহীন প্রাণশক্তি
বেদনা বা প্রত্যাশা নয়
দিগবলয়-আশ্রিত শুভ-উদযাপন
উত্তরণপথ মুক্তির উল্লাস বিকীর্ণ জ্যোতির্বলয়
আসন্ন সূর্যোদয় অনতিদূর স্রোতস্বিনী নদী ।


কারুকাজ

চড়াই-উৎরাই পাহাড়ি কারুকাজ
রাস্তা-নির্দেশ হিমবাহের ঢাল
সূর্যোদয় সূর্যাস্তের দৃশ্যে –––
কৌতুকপ্রিয় রঙিন ছাতা
নীচে গভীর খাদ
হয়তো প্রস্তরমূর্তি ইতিহাস আভাসিত
লুন্ঠিত নগর আক্রমণ
প্রাগ-ঐতিহাসিক মর্মরমূর্তির ধ্বংসস্তূপ
কয়েক হাজার বছর জীবনযাপন
  
       


My Blogger Tricks

1 comment: