• গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায় ও তুষ্টি ভট্টাচার্য
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।

  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Wednesday, September 28, 2016

শুভ আঢ্য

অপ্রাকৃতিক বর্ষা ও মৌসিনরাম সংক্রান্ত

অথচ মৌসিনরাম থেকে নিজেকে সরিয়ে নাও তুমি
আর বৃষ্টি চাও না দেখতে
বাদামের পাতাগুলো তারই গাছে লেগে থাকে আঠার মতো
আর অ্যাকোরিয়াম...
আর অ্যাকোরিয়াম...

বন আর অ্যাকোরিয়ামের তফাৎ মাছগুলো
তাদের চোখের মধ্যে বসিয়ে নিয়েছে ততটাই
যতটা তাদের চোখের ফোকাল লেংথ থেকে
নিজেকে সরিয়ে নিয়েছ তুমি, অতএব পাল্টাও জলগুলো
পাল্টাও ভেতরের অক্সিজেন ও দাহ্য সালোকসংশ্লেষ
বদলের পদ্ধতি ও বোধের ট্রান্সফরমেশন বিষয়ে
কিছু কথা লিখে ফেল জলতলে

জল আদতে সরল কিছু ৯
জটিল ২ টি হাইড্রোজেন ও ১ টি অক্সিজেন মাত্র
আর মেঘকে সরলাকারে প্রকাশ কে’ই বা করেছে কবে!
যতক্ষণ না তা ঘনীভবন ঘটে নিজেরই ইচ্ছেয়

নিজেকে স্থাপনের দিনে তুমি অনুভব কর
ছাতার প্রয়োজনীয়তা ও মুড়ে রাখো চেরাপুঞ্জি ছাতারই টিপকলে
তোমার গলার মেঘ পায়ের ডিমের গল্প ভুলতে বসেছে যখন
তুমি ফোটোগ্রাফ
ফোটোগ্রাফ তো তুমিই!

নেগেটিভ থেকে ডেভলপমেন্টের সুতো উড়ছে আমার
আর মেঘলা পেট তোমার
আর কিছুটা ফ্রুট স্যালাড হজম হবার সময়
তুমি সরিয়ে নাও মৌসিনরাম থেকে
চাও না
একবারও বৃষ্টি দেখতে আর

কিছুটা পাহাড়, বাকিটা গাড়ির চাকার স্কিটে তোমার ঘোরাফেরা এখন
রানওয়ে থেকে উড়ে যাচ্ছে শিলঙে কাটানো রাতের ঘড়ি
ও তার বোঁ বোঁ কাঁটার সেকেণ্ড

ঘড়ি থেকে যথাক্রমে
৩টে ১৭ বাজছে – বিছানার নেশায়
২টো ৪৩ বাজছে – শিলঙে একটা পিঁপড়ে তার প্রেমিকার দিকে এগিয়ে গেল দু’ফোটা বৃষ্টির জল উপেক্ষা করেও
১টা ৫৩ বাজছে – ক্রমাগত

তুমি দূরে সরিয়ে রাখছ তারগুলো
ডাক তার
মাথাতে গেঁথে নিচ্ছ পাহাড়ি পাথরের গান জংলা ফুলের মতই
পেরিয়ে যাচ্ছ অ্যাকোরিয়ামের ঘুম থেকে জেগে ওঠা মাছকেও দ্রুততায়

সুতরাং আমার কুস্থান পেরিয়ে
যাচ্ছ খাদের নীচে, রেলিঙের ডানধার আর বাঁ ধার চুইয়ে
লা ওপালা’র কফিকাপ

তোমার পিঠ থেকে সেই ফোটোগ্রাফ
১/৩ নিয়ম শিখছে
অবজেক্ট থেকে সাবজেক্ট...
ব্লার থেকে ক্রিস্প শার্প...

তুমি স্কুবা ডাইভারের ভূমিকায় আলাদা করছ নিজেকে
এবং সরিয়ে নিচ্ছমৌসিনরাম থেকে সে সময়গুলোতে

বর্ষা ও মৌসিনরামের অবস্থানগত কিছু কোণের ব্যাপারে
সেখানে দাঁড়াচ্ছে আরেকটা মেঘ
যদিও তুমি সরিয়ে নিয়েছ মৌসিনরাম থেকে
পর্দা ও চোখের চামড়া তোমার



My Blogger Tricks

0 comments:

Post a Comment