Wednesday, September 28, 2016
অপ্রাকৃতিক বর্ষা ও
মৌসিনরাম সংক্রান্ত
অথচ মৌসিনরাম থেকে নিজেকে সরিয়ে নাও তুমি
আর বৃষ্টি চাও না দেখতে
বাদামের পাতাগুলো তারই গাছে লেগে থাকে আঠার মতো
আর অ্যাকোরিয়াম...
বন আর অ্যাকোরিয়ামের তফাৎ মাছগুলো
তাদের চোখের মধ্যে বসিয়ে নিয়েছে ততটাই
যতটা তাদের চোখের ফোকাল লেংথ থেকে
নিজেকে সরিয়ে নিয়েছ তুমি, অতএব পাল্টাও জলগুলো
পাল্টাও ভেতরের অক্সিজেন ও দাহ্য সালোকসংশ্লেষ
বদলের পদ্ধতি ও বোধের ট্রান্সফরমেশন বিষয়ে
কিছু কথা লিখে ফেল জলতলে
জল আদতে সরল কিছু ৯
জটিল ২ টি হাইড্রোজেন ও ১ টি অক্সিজেন মাত্র
আর মেঘকে সরলাকারে প্রকাশ কে’ই বা করেছে কবে!
যতক্ষণ না তা ঘনীভবন ঘটে নিজেরই ইচ্ছেয়
নিজেকে স্থাপনের দিনে তুমি অনুভব কর
ছাতার প্রয়োজনীয়তা ও মুড়ে রাখো চেরাপুঞ্জি ছাতারই টিপকলে
তোমার গলার মেঘ পায়ের ডিমের গল্প ভুলতে বসেছে যখন
তুমি ফোটোগ্রাফ
ফোটোগ্রাফ তো তুমিই!
নেগেটিভ থেকে ডেভলপমেন্টের সুতো উড়ছে আমার
আর মেঘলা পেট তোমার
আর কিছুটা ফ্রুট স্যালাড হজম হবার সময়
তুমি সরিয়ে নাও মৌসিনরাম থেকে
চাও না
একবারও বৃষ্টি দেখতে আর
কিছুটা পাহাড়, বাকিটা গাড়ির চাকার স্কিটে তোমার ঘোরাফেরা
এখন
রানওয়ে থেকে উড়ে যাচ্ছে শিলঙে কাটানো রাতের ঘড়ি
ও তার বোঁ বোঁ কাঁটার সেকেণ্ড
ঘড়ি থেকে যথাক্রমে
৩টে ১৭ বাজছে – বিছানার নেশায়
২টো ৪৩ বাজছে – শিলঙে একটা পিঁপড়ে তার প্রেমিকার দিকে এগিয়ে
গেল দু’ফোটা বৃষ্টির জল উপেক্ষা করেও
১টা ৫৩ বাজছে – ক্রমাগত
তুমি দূরে সরিয়ে রাখছ তারগুলো
ডাক তার
মাথাতে গেঁথে নিচ্ছ পাহাড়ি পাথরের গান জংলা ফুলের মতই
পেরিয়ে যাচ্ছ অ্যাকোরিয়ামের ঘুম থেকে জেগে ওঠা মাছকেও দ্রুততায়
সুতরাং আমার কুস্থান পেরিয়ে
যাচ্ছ খাদের নীচে, রেলিঙের ডানধার আর বাঁ ধার চুইয়ে
লা ওপালা’র কফিকাপ
তোমার পিঠ থেকে সেই ফোটোগ্রাফ
১/৩ নিয়ম শিখছে
অবজেক্ট থেকে সাবজেক্ট...
ব্লার থেকে ক্রিস্প শার্প...
তুমি স্কুবা ডাইভারের ভূমিকায় আলাদা করছ নিজেকে
এবং সরিয়ে নিচ্ছমৌসিনরাম থেকে সে সময়গুলোতে
বর্ষা ও মৌসিনরামের অবস্থানগত কিছু কোণের ব্যাপারে
সেখানে দাঁড়াচ্ছে আরেকটা মেঘ
যদিও তুমি সরিয়ে নিয়েছ মৌসিনরাম থেকে
পর্দা ও চোখের চামড়া তোমার
Subscribe to:
Post Comments (Atom)
0 comments:
Post a Comment