• গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায় ও তুষ্টি ভট্টাচার্য
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।

  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Wednesday, September 28, 2016

সাদী কাউকাব

তিন ছত্র পাহাড়

১.
প্রাচীন প্রাসাদে পড়ে থাকি। আগুন টেনে দেয় হুঁকাবরদার। হুঁকা আর জীবন সমার্থক যদিওএবং হৃদয় এক অমিমাংসীত পাহাড়।

মনে পড়ে ইয়াজুজ মাজুজের কথা, গগ ম্যাগগ যার মুদ্রিত নাম। আদতে সীসায়, প্রকৃতে অনাত্মীয় জ্ঞানে টেনে দিতে হলো বিরুদ্ধতোরণ। অথচ, পাহাড়; প্রবীণতর এক সম্পর্কের নাম এবং জন্মসূত্রে আমাদের কাজিন।...

শ্যেনদৃষ্টে এখন, তাকায় আলেক্সান্ডার। কাসপিয়ান গেটে খণ্ডিতহৃদয় তেমনই টুকরো পাহাড়, অপটু স্যাকারের হাতে অযত্নে ঘোরে প্রতিদিন। টলে ঠে নবীন হাপর, সহসা করুণ।

২.
ওই পাহাড়গুলো, চিরকালের মিস্ট্রি। কোন জীবনে উড়ে এসে জুড়ে গেছে! রেলব্রিজ থেকে স্তব্ধ টাইগারপাস দেখি। নির্ধারিত খাপে লেগে গেছে সকল ল্যাম্পপোস্ট; শিখরে, দুডানায় ক্ষীণ আলো নিয়ে দাঁড়ানোযেনো বহুদিন হলো প্রেম ছেড়ে গেছে। আচমকা ড়ে যাবে ছড়িয়ে অন্ধকার; আমাকে বসিয়ে রেখে যাবে সে।

৩.
পাহাড়ে বসে আছি আমি। নিচে গাড়ির ফ্লাড আলোয় যে উজ্জ্বল সাপিনী বেঁকে, সে কারে ধাওয়া করে জোরে? আমি পালাতে চেয়েছি রোজ তেমন ধাওয়ায়। আমার ঊর্ধ্বে বাদুড়গুলো কেনো ড়াউড়ি করে খুব জানি। চিরদিন পাহাড়ে চড়েও আমার উড়ে যাওয়া হলো না হাওয়ায়।



My Blogger Tricks

0 comments:

Post a Comment