• গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায় ও তুষ্টি ভট্টাচার্য
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।

  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Wednesday, September 28, 2016

শ্রীমহাদেব

নোনাগাছি

একটা দিনের ভেতর গোটা এক রেল ঢুকে খাটা পায়খানা ছেড়ে জ্যোৎস্না মাখা বালির চরে পুরানো বস্তি কাদা জল মেখে গায়ে গতরে দুধ উথলে উঠে। মস্তি, জীবনভর কনডোম বস্তি, গাঁজা চরস ডেনড্রাইট ঝাড়ুহাতে কামাল, রেল কামরায় মাতাল নদী ফুসলে নিয়ে নৌকোর মাঝি। ঘাড়ের কাছে এক পাহাড়ি নদী তিরতির বয়, শ্রাবণ আসছে কলকাতার ঠনঠনিয়া এক বুক জল, ডুবসাঁতারে নোনাগাছি তেপান্তরের মাঠ।রেলের তলায় জল, মাথায় ঝরঝর বৃষ্টির ঝাট রেল শরীরে ঘামজল শ্রীফল বহুবীজ পত্রে ঝিক্ ঝিক্।


বপন

যুদ্ধ গুনতে গুনতে ক্রুদ্ধ হয়ে উঠছে আমার তিন পুরুষের পুরুষাঙ্গ ,অচল ভবিষ্য সাক্ষী থাকবে, দু একটি মেঘকে বলবো জল দেখাও কাপড় তুলে,...। খ্যামটা নাচে বড্ড অভ্যস্ত হই,জানি আমায় দিয়ে কিছু দাঁড়াবে না,তবু নেড়ে ঘেঁটে দাড় করানোর চেষ্টা দেখে বমি পায়। মন খারাপের গল্পগুলো কাঁচের জানালায় জলছাপ নোট আটকে সীমানায় প্রাচির। সাক্ষী গোপাল চায়ের দোকানে ঘনঘন যাবে আর ধানের বীজতলা মাঠেই মরে থাকবে, বপনের কোন গন্ধ পাওয়া যাবে না।


বিশুদ্ধ ভরম


চৌকিদারি, প্রাণহীন পৌরুষ দিগ্বিদিক অন্তসারশূন্য ঘর টুলু থেকে টালা কলু থেকে কুলুপ একটি ঝাড়বাতির তলায় মোচ্ছব, রাত্রিবাস। শ্বাপদের টাকা ভর্তি থলিতে বিষ, বিষুবরেখায় গান খোঁজে কোন এক পাগল।আমাকে ফেরাও, বিষন্ন পৃথিবীর সমস্ত মানুষকে ফেরাও, মানুষের ছোবলে পেটো বোমার আর্তনাদ, নিরাভরন কান্নায় প্রসূতিগৃহে আজ নিমছালের কাজল।আমার সোনালি কাজললতা ভর করেছে ভরম চালে।


My Blogger Tricks

0 comments:

Post a Comment