• গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায় ও তুষ্টি ভট্টাচার্য
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।

  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Wednesday, September 28, 2016

বিশ্বরূপ দে সরকার

হে পতঙ্গ প্রাণ

পতঙ্গের সুরক্ষা আমি রেখেছি কোণায়... তাও দিও হলুদ ক্যাপসুল
শিখিনি কিছুই আমি ঝাড়ফুঁক, তাবিজ কবজ এমনকি পাতাখেলা
ছেড়ে এই ভাষাখেলা, প্রচারভ্যানে অর্শ ভগন্দর লিঙ্গ বাঁকার
ওষুধ (অবনী জোয়ারদার) ছাপ স্পষ্ট দেখিয়াও আমি চিনতে পারিনি
নিজেকে মাত্রাবৃত্তে মুদ্রিত একটিও পুস্তিকামালার সঙ্গে যুক্ত পারিনি
মানত ছিল না শব্দে গুরুভক্তি তাও নয়, তাই এই মাছিমারা গোড়ালিও
নই সূর্যোদয়ের দারোগা ছিলাম না কোনোদিন নিঃসঙ্গ ছিলাম কি
২০১৬ সালে খুব বেশি প্রয়োজন ছিল না আমার ঘরে শুয়ে বসে
এত বেলা অবধি অনুপম আপনি ওঠেন আর দেখুন কেমন
রোদ এসে গেছে কাঁঠালগাছের পাশে অথচ আমার ঘোড়া
শান্ত আস্তাবলে হজম ফোঁটা ফোঁটা পতাকার পুষ্টি নেই
আলস্যবশত প্র্যাকটিস গ্রাউন্ডের ভেতরে গ্রুপফটো
বাঁদিকে রজত তার পাশে ডানদিকে ওই তো শ্রীযুক্ত সম্পাদনা
অবসাদ বাড়ে, একটা নরম রিটায়ার মেডিক্লেম সমেত
বাথরুমে ঢুকে কতদিন পর তুমি একে ভাবানুষঙ্গ বলবে
নীরব বালিকা কত নিবু নিবু গাছপালা নক্ষত্র সিংহরাশি
পেরিয়ে ও ভীরু চোখ... পাখি ডাকছে... অড়হর ক্ষেত দিয়ে
নেমে যাচ্ছে অক্ষমতা... সনির্বন্ধ ক্ষমা করো... বিমর্ষতা
ক্ষমা করো... সভ্যতার এই তুচ্ছ বীর্যটিকে ক্ষমা করো...


My Blogger Tricks

8 comments:

  1. এই তুচ্ছ বীর্যটিকে ক্ষমা করো ... একটি জীবনকে এভাবে ব্যাক্ষা করতে এর আগে কাউকে দেখিনি। বিশ্বরূপদা ধন্যবাদ।

    ReplyDelete
  2. এগুলো শুধু ডুবিয়ে রাখার রাখাল রাখাল লেখা

    ReplyDelete
  3. ঘুমঘোরের জীবনের চটক ভেঙে গেল। নেমে এলাম আবার বাস্তবে।

    ReplyDelete
  4. কবিতার সর্বাঙ্গে অলস শব্দমালা,অতি স্ললথ গতি। ভাঙচুর করার ইচ্ছেটা আটকে গেছে কোন এক অনিবার্য পিছুটানে। মাদকতা মিশেছে ঝাঁজহীন। চেনা বিশ্বরূপ অচেনা এখানে। হয়তো পাশ ফিরছে কলম

    ReplyDelete
  5. অন্য আঙ্গিকে চলে যাওয়া । জটিলভাবে ভাবনার অন্য ছকে শব্দচয়ন । নিত্যান্তই অনন্য

    ReplyDelete
  6. কেমন একটা মাদকতা সমস্ত শব্দজীবনে... মোহে জড়িয়ে গেলাম...

    ReplyDelete
  7. কি বলব আপনাকে বিশ্বরূপ দা, হিংসেই হচ্ছে এত বছর পর কবিতাগুলি পড়ছি, বাক্-কে অশেষ ধন্যবাদ এসবের আর্কাইভ চূড়ান্ত হয়ে পড়েছে। যে কবি সম্পাদকীয়তে ডুবেছেন, সে কবি'কে খুঁড়ে আনা চূড়ান্ত হয়ে পড়েছে।

    ReplyDelete